Header Ads

Benefits of DXN Spirulina

 Benefits of DXN Spirulina

স্পিরুলিনা কি?

সহজ ভাষায়, এটি একটি শ্যাওলা। নীলচে-সবুজ এই এককোষী শ্যাওলাটি দেখতে প্যাঁচানো (spiral) যা থেকে এর নাম হয়েছে স্পিরুলিনা। এর গন্ধ এবং স্বাদ অনেকটাই sea weed বা ভক্ষণযোগ্য সামুদ্রিক শৈবালের মত। দূষণমুক্ত এবং প্রচুর আলোবাতাস পায় এমন মিঠাপানির উৎসগুলোতে জন্মায় এই শ্যাওলাটি। এই বিশ্রী সবুজ শ্যাওলাটি কিন্তু অনেক উপকারী। প্রতিদিনকার খাদ্যের পরিপূরক হিসেবে স্পিরুলিনা ব্যাবহার হয়ে আসছে অনেক জনগোষ্ঠীতেই। মূলত ১৯৭০ সাল থেকে স্পিরুলিনার গুণাগুণ সম্পর্কে মানুষ জানা শুরু করেছে এবং পুষ্টির উৎস হিসেবে ব্যাপকভাবে একে ব্যাবহার করা শুরু করেছে।
স্পিরুলিনা ইতিহাস:
ইউরোপের কিছু গবেষক আফ্রিকায় কোন এক দেশের এলাকায় গিয়েছিলেন গবেষনার জন্য ডাটা সংগ্রহ করতে। সেখানে গিয়ে তারা দেখতে পেলেন এলাকার মানুষগুলো সুস্থ ও স্বাস্থবান। প্রথমে দেখে তারা খুব আর্শ্চায হলেন কীভাবে তারা এতো স্বাস্থবান। সেখানে এমন কোন পুষ্টি জাতীয় কিছু খাবার ছিল যার ফলে তারা সুস্থ ও স্বাস্থবান থাকা সম্ভব। পরে গবেষকরা তাদের খাবারের ম্যানুতে সত্যিই কিছু একটা খুজেঁ পেলেন যা কিনা তাদের শরীরকে সুস্থ ও স্বাস্থবান করে তুলে প্রতিনিয়ত। সেটা আর কিছু না সেটা হলো- “স্পিরুলিনা বা শৈবাল”।
স্পিরুলিনার বৈশিষ্ট্য:
স্পিরুলিনার বিশেষ বৈশিষ্ট হলো –তা ব্যাপক মাত্রায় শরীরের রেডিয়েশন ইনভোলভমেন্ট বাধা দেয়।জাপানিরা বেশিদিন বা লম্বা সময় বেঁচে থাকার একমাত্র জাদুকাঠি হলো-সবুজ শ্যাওলা বা স্পিরুলিনা। জাপানে এটি নড়ি নামে পরিচিত।জাপানিরা খাবারের সময় প্রচুর পরিমানে স্পিরুলিনা খায়।
রোগ প্রতিরোধে স্পিরুলিনার উপকারিতা ও গুনাবলি:
- ৬০-৬৩% উদ্ভিজ্জ আমিষ স্পিরুলিনায় আছে যা কিনা মাংসের চাইতে ৩-৪ গুণ বেশি।
- স্পিরুলিনায় অধিক পরিমানে প্রোটিন, ভিটামিন, লৌহ ও একাধিক খণিজ পদার্থ থাকে।
- সাধারন খাবার হিসেবে এটি খাওয়া যাবে প্রতিদিন।
- মুল্যবান ভেষজ হিসেবে দেশে-বিদেশে স্পিরুলিনার প্রচুর চাহিদা রয়েছে।
- স্পিরুলিনা দেহের শক্তি যোগায় প্রচুর পরিমাণে।
- সাইক্লিস্ট ও অ্যাথলেটিকসদের জন্য স্পিরুলিনা উপকারী খাবার।
- স্পিরুলিনা একটি শক্তিবর্ধক সম্পূরক খাদ্য।
- স্পিরুলিনা নিয়মিত খেলে দৈনন্দিন পুষ্টি চাহিদা পূরণ করে পুষ্টিহীনতা, রক্তশূন্যতা, রাতকানা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, আলসার, বাত, হেপাটাইটিস ও ক্লান্তি দূর হবে।
- স্পিরুলিনার প্রায় অর্ধেকটাই আমিষ।
- দিনে মাত্র ১০ গ্রাম স্পিরুলিনা খেয়ে দৈনিক আমিষ চাহিদার ৭০% মেটানো সম্ভব।
- পেশিকলা গঠনে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে স্পিরুলিনা । এছাড়াও এটি শরীর থেকে বের করে দেয় দিনের পর দিন জমে ওঠা ক্ষতিকর সব টক্সিন।
- এটি পরিশ্রম করার ক্ষমতা বাড়ায় এবং শরীরের ওজনও রাখে নিয়ন্ত্রনে।
- সবুজ শ্যাওলাতে ৬০% এর মত সব ভেজিটেবলের প্রোটিন আছে।
- প্রোটিন যুক্ত খাবার যেমন মাছ, মাংস, দুধ বা ডিমর চাহিদা স্পিরুলিনা পুরুন করতে পারে।
গর্ভবতী মহিলাদের জন্য স্পিরুলিনার উপকারিতা:
- গর্ভবতী মহিলাদের জন্য এটা বেশ কাজের। গর্ভবতী মহিলাদের আয়রনের অভাব পুরুন করার জন্য ডাক্তার সাধারণত লিভার খাবারের পরামর্শ দেন। স্পিরুলিনা লিভারের অপোজিট হিসাবে কাজ করে। বাচ্চাদের সবসময় সব পুষ্টি খাবার দেয়া সম্ভব হয়ে উঠে না বা সব খাবার বাচ্চারা খেতেও চায় না। পুষ্টি সমস্যা পুরুনে স্পিরুলিনা এক্ষেত্রে ভালো ভুমিকা রাখতে পারে।
স্পিরুলিনা হেলথ টিপস:
১। ক্যান্সার সেল প্রটেক্ট করে
২। শরীরের ওয়েট কমায়
৩। শরীরের এসিডেটি কমায়
৪। এলডিএল ও এইচ ডি এল ব্যালেন্স করে
৫। লিভার ও কিডনি ফাংশন সচল রাখতে সাপোর্ট দেয়
৬। সাইনোসাইসের জন্য উপকারী
স্পিরুলিনা কিভাবে খাবেনঃ 
বাংলাদেশেও বড় বড় ফার্মেসী গুলোতে স্পিরুলিনা পাওয়া যায়। বয়স্কদের জন্য এটা খুবই ভালো একটা খাবার। স্পিরুলিনা ট্যাবলেট এবং গুঁড়ো হিসেবে পাওয়া যায়। স্পিরুলিনার গুঁড়ো পানিতে গুলে খেতে পারেন।
স্পিরুলিনার স্বাস্থ্য ও সৌন্দর্য উপকারিতা :
স্পিরুলিনা এক প্রকার জলজ উদ্ভিদ যা সায়ানোব্যাক্টেরিয়া নামে পরিচিত। দেখতে লতা পাতার মতো হলেও এর রয়েছে চমৎকার স্বাস্থ্য ও সৌন্দর্য উপকারিতা ।
১. স্তন ক্যান্সার থেকে রক্ষা করে:
স্পিরুলিনা ক্যান্সার হওয়া থেকে শরীরকে রক্ষা করে। স্পিরুলিনার নীল-সবুজ রঙ এটা ক্যান্সা্রের কোষ ধ্বংস করতে সক্ষম হয়। স্পিরুলিনা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট নামক সেলেনিয়াম সমৃদ্ধ। গবেষণায় দেখা গেছে স্পিরুলিনা স্তন ক্যান্সার চিকিৎসা কার্যকর প্রমাণিত দেখানো হয়েছে।
২. বাত প্রতিরোধ করে:
স্পিরুলিনা প্রকৃতি বিরোধী প্রদাহ এবং বাত রোগীদের জন্য অত্যন্ত উপকারী। এর অতিরিক্ত পুষ্টি পেতে রস, পাস্তা, সালাদ, রুটি আকারে আপনার খাদ্যের মধ্যে স্পিরুলিনা অন্তর্ভুক্ত।
৩. যকৃতের জন্য অত্যন্ত ভাল:
স্পিরুলিনা যকৃতের ক্ষতি, যকৃত ব্যর্থতা এবং সিরোসিস এর বিরুদ্ধে কাজ করে শরীরকে রক্ষা করে। এটা ভিটামিন বি, ই, ম্যাঙ্গানিজ দস্তা, লোহা, তামা, সেলেনিয়াম, এবং প্রোটিনের মত খনিজ সমৃদ্ধ উৎস। এছাড়া এটা যকৃতের ব্যথা হ্রাস করে এবং যকৃতে ট্রাইগ্লিসেরাইড এর ক্ষতি এড়িয়ে যেতে সক্ষম।
৪. চোখের স্বাস্থ্য রক্ষা করে:
স্পিরুলিনা যে কোন ধরণের ক্ষতি থেকে চোখকে রক্ষা করে। যা ম্যাঙ্গানিজের উত্তম উৎস উচ্চ পরিমাণে দশ গুণ বেশি ভিটামিন রয়েছে। এটি ছানির পতন এবং মাচুলার মত চক্ষু রোগ ভাল করে শক্তিশালী এবং পুষ্টিকর করে তোলে।
৫. হজমশক্তি বৃদ্ধি করে
ই.কোলাই এবং চান্দিদার মত ক্ষতিকর ব্যাকটেরিয়ার বৃদ্ধি দমন করে । স্পিরুলিনা পাচনতন্ত্রএর মধ্যে lactobacillus এবং bifidobacteria মত ভাল ব্যাকটেরিয়া তৈরী করে। সুতরাং, এটা পুষ্টি শোষণ করে শরীরের ক্ষমতা বৃদ্ধি করে হজম বাড়ায়।
৬. কিডনিকে বিষাক্ততা থেকে বাঁচায়
স্পিরুলিনা ক্লোরোফিল একটি উচ্চ ঘনত্ব সম্পন্ন এবং সেরা প্রাকৃতিক detoxifiers। এটা কিডনি থেকে ভারী ধাতু, ক্ষতিকারক রশ্মি, এবং দূষণকারী মুছে কিডনি বিষাক্ততার কমে যায়.
৭. এলার্জির জম!
প্রায় ৬ মাস ধরে দৈনিক স্পিরুলিনা গ্রহণ এলার্জি উপসর্গ কমিয়ে দেয়। ধুলোর অতি ক্ষুদ্র পরজীবী কীটবিশেষ, ছাঁচ, এবং পোষা প্রাণী, ফুলের পরাগ বা বহুবর্ষজীবী এলার্জি থেকে এলার্জিক রাইনাইটিস (ঋতু) স্পিরুলিনার সাহায্যে স্বাভাবিকভাবেই গ্রহণ করা যেতে পারে।
৮. ডায়াবেটিস প্রতিরোধ:
স্পিরুলিনার মধ্যে অ্যামিনো অ্যাসিড, ভিটামিন, খনিজ পদার্থ, এবং phycocyanins উপস্থিতি ডায়াবেটিস কমায়। এটি ডায়াবেটিকসের মধ্যে লিপিড মাত্রা উন্নত করতে সাহায্য করে।এতে linolenic অ্যাসিড রয়েছে। ২ মাস দৈনিক দুইবার spirulina গ্রহণ রক্তে শর্করার মাত্রা সুষম রাখে।
৯. রোগপ্রতিরোধকারী ইমিউন সিস্টেম উন্নত করে:
স্পিরুলিনা একটি চমৎকার আক্রমণ বিরোধী সহায়তাকারী হয়। স্পিরুলিনার মধ্যে পলিস্যাকারাইড উপস্থিতি যার ফলে রোগ এর বিভিন্ন বাধা, ইমিউন সিস্টেম উন্নত করার জন্য সুনাম রয়েছে।
১০. ওজন কমাতে সাহায্য করে:
স্পিরুলিনা প্রোটিন, ক্ষুধা কম রাখে এবং আপনার শরীরের স্তূপাকার চর্বিকে নিরাময় করে। তাই এটা ব্যায়াম এর সঙ্গে মিলিত কোন ওজন কমানোর খাদ্যের মধ্যে একটি অতি গুরুত্বপূর্ণ খাবার।
১১. মেনোপজ উপসর্গের হ্রাস:
কয়েক মাসের জন্য দৈনিক একটি নির্দিষ্ট পরিমাণ স্পিরুলিনা গ্রহণ দুঃসহ স্মৃতিচারণায়, বিষণ্নতা ও উদ্বেগ এর মত মেনোপজ উপসর্গ কমিয়ে দেয়। এবং মেনোপজ চলছে এমন নারী স্পিরুলিনা নেওয়ার পর মানসিক প্রশান্তি এবং মানসিক ভারসাম্য অভিজ্ঞতা হবে নিশ্চিত।
১২. তাৎক্ষনিক শক্তি সহায়তাকারী:
স্পিরুলিনা বিপাক বৃদ্ধি এবং তাত্ক্ষণিক শক্তি প্রদান করে। ক্লোরোফিল এবং phycocyanin সমৃদ্ধ, এটা আপনার শক্তির মাত্রা অনুমোদন শর্করা তৈরি করতে সূর্যালোক থেকে শক্তি শোষণ করে, এটা মনোবল তৈরী করে।
১৩. ক্ষত নিরাময়:
স্পিরুলিনা ব্যাকটেরিয়া, খামির এবং ছত্রাক বৃদ্ধি inhibiting দ্বারা ক্ষত নিরাময় দ্রুততর একটি নিখুঁত প্রাকৃতিক প্রতিকার যা বিরোধী জৈব এবং বিরোধী প্রদাহজনক বৈশিষ্ট্য আছে।
১৪. স্বাস্থ্যকর বাচ্চার উন্নয়ন:
স্পিরুলিনা পুষ্টিতে পরিপূর্ণ, এটা সন্তানদেরকে স্তন্যদান করতে অত্যন্ত সহায়ক। স্পিরুলিনায় linolenic অ্যাসিড রয়েছে এবং আপনার বাচ্চার সুস্থ বৃদ্ধির জন্য প্রয়োজন।
১৫. অ্যাল্জায়মার প্রতিরোধ :
অ্যাল্জায়মার রোগ এর কারণে প্লেক মেমরি ক্ষতি ঘটাচ্ছে, যা amyloid-বিটা প্রোটিনের পরিমাণ বেড়ে থাকে। স্পিরুলিনা সেবনে এই প্রোটিন মাত্রা হ্রাস করা যায় এবং আল্জ্হেইমের রক্ষা করতে সাহায্য করে। এছাড়াও, আক্রমণের ফলে তার পক্বতা প্রতিরোধ মৌল থেকে মস্তিষ্ককে রক্ষা করে।
১৬. মেজাজ ফুরফুরে রাখে : স্পিরুলিনা অ্যামিনো অ্যাসিড এল-ট্রিপটোফেন, আপনার মেজাজ ভাল করে এবং হাসিখুশী রাখে।
১৭. রক্তাল্পতা কমায়:
আয়রনের অভাব বিশেষ করে নারী ও শিশুদের মধ্যে খুবই সাধারণ ও তা ব্যাপক আকারে। স্পিরুলিনা আয়রনের সেরা প্রাকৃতিক সূত্র। এটি ভিটামিন বি এবং হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে সফলভাবে আচরণ রক্তাল্পতা থেকে বাছাতে সাহায্য করে। এতে বিরোধী oxidants রয়েছে।
১৮. ক্ষুধা হ্রাস:
স্পিরুলিনা আপনার শরীরকে পূর্ণাঙ্গ করে তোলে এবং সেইসাথে ক্ষুধা হ্রাস করে। খাবার আধা ঘন্টা আগে স্পিরুলিনা গ্রহণ করুন দেখবেন আপনি স্বাভাবিকভাবেই কম খাচ্ছেন।

১৯.মুখের দুর্গন্ধ দু্র করে:     
স্পিরুলিনার মধ্যে ক্লোরোফিল কন্টেন্ট থাকে, এটা মুখের দুর্গন্ধ দু্র করে। সেজন্য বাজারে পাওয়া অধিকাংশ বাণিজ্যিক মুখ ফ্রেশনার এর প্রধান উপাদান এই স্পিরুলিনা।
২০.নখ সুস্থ রাখে:
স্পিরুলিনা হচ্ছে ক্লোরোফিল, আয়রন, ভিটামিন এবং বি১২ সমৃদ্ধ, সুস্থ নখ এর জন্য একটি বিস্ময়কর খাদ্য গড়ে তোলে। স্পিরুলিনা সেবনে নখ সবসময় ভাল থাকবে।
২১.যৌন শক্তি বাড়ায়:
এটা প্রশস্ত প্রোটিন এবং অন্যান্য পুষ্টিকারক পদার্থ এবং এনজাইম এর সাথে ঝুগ করা হয়। স্পিরুলিনা উল্লেখযোগ্য ফলাফল অর্জন করে যৌন শক্তি বারিয়ে দেয়।
২২.দাঁতের স্বাস্থ্য ভাল করে:
স্পিরুলিনা সুস্থ দাঁত বজায় রাখার জন্য অপরিহার্য ভূমিকা পালন করে। এতে প্রচুর ফসফরাস এবং ক্যালসিয়াম রয়েছে। সবুজ-নীল শেত্তলাগুলি আপনার মাড়ি্র জন্য অত্যন্ত উপকারী।
২৩.ত্বকের করে উজ্জ্বল:
স্পিরুলিনায় ভিটামিন সি, ই, কে এবং ভিটামিন বি১, বি২, বি৩ থেকে বি৬, বি৯, দস্তা, তামা, ম্যাঙ্গানিজ, ফসফরাস, আয়রন, পটাসিয়াম, সেলেনিয়াম এবং ক্যালসিয়াম আছে যা ত্বকের জন্য একটি বিস্ময়কর উপাদান । এসব পুষ্টি দীপ্তিময় ত্বকের জন্য অপরিহার্য ।

২৪.ডার্ক সার্কেল হ্রাস:
স্পিরুলিনার detoxifying উপাদান চোখের চারপাশে কালো দাগ মুছে ডার্ক সার্কেল কমাতে সাহায্য করে। এটা আপনার চোখ উজ্জ্বল এবং সতেজ লুক দেয়।
২৫.পরিস্কার ত্বক:
স্পিরুলিনা শরীর থেকে ভারী উপাদান এবং বিষক্রিয়াগত মাথাব্যথা দূর করে। এর ক্লোরোফিল ত্বকের মূলে ঢুকে আপনার ত্বককে নরম করে তোলে।
২৬.মস্তিস্কের কর্মক্ষমতা বৃদ্ধি করে:
স্পিরুলিনা folate এবং ভিটামিন বি সমৃদ্ধ উৎস হওয়ায় এটি মস্তিষ্কের কার্যক্ষমতা উন্নতিতে একটি অনেক বড় ভূমিকা পালন করে।
২৭.এন্টি-খুশকি:
স্পিরুলিনা মাথার স্তরপূর্ণ চামড়া বা খুশকি সরিয়ে ফেলে । এছাড়া, স্পিরুলিনার মধ্যে অ্যান্টিঅক্সিডেন্টসমূহের ঐশ্বর্য কার্যকরভাবে খুশকি মুক্ত করে। মাত্র ৪ সপ্তাহে খুশকি থেকে পরিত্রাণ পেতে সাহায্যনিতে পারেন স্পিরুলিনার।
২৮.প্রতিরোধ করে হেয়ারফল:
চুলের ক্ষতি মানুষের কাছে সবচেয়ে বেশী কষ্টকর। অনেকেই আছেন যারা চুল পড়া নিয়ে অনেক চিন্তিত। স্পিরুলিনা আপনার মূল্যবান কেশের অত্যধিক ক্ষয় রোধ করে। গুঁড়া, ট্যাবলেট বা রস হিসাবে স্পিরুলিনা গ্রহণে চুলে আরও সুন্দর হবে।
২৯.এন্টি ব্রণ:
স্পিরুলিনা ব্যাকটেরিয়া বিরোধী। এটি দ্রুত মৃত কোষতিকে অপসারণ করে এবং উন্নত নতুন কোষ উৎপাদন করে । এটা ত্বকে Candida ব্যাকটেরিয়ার অতিবৃদ্ধি প্রতিরোধ করে ব্রণ breakouts থেকে আপনার ত্বক রক্ষা করে।


No comments

Powered by Blogger.