Header Ads

ব্যবসা শুরু করবেন ভাবছেন ?কিন্তু পুজি নাই ? কোন পুঝি ছাড়াই শুরু করুন ব্যবসা আজই !! কিভাবে আসুন জেনে নেই।

ব্যবসা শুরু করবেন যেভাবে

আমরা নিশ্চই জানি যে, বর্তমানে অনেক রকম ব্যবসার সিস্টেম বেরিয়েছে। নরমাল ভাবে আমরা যদি কোন ব্যবসা করতে চাই তাহলে আমাদের কি প্রয়োজন তা আগে জানতে হবে তার পর প্রয়োজনীয় জিনিস বা টাকা সংগ্রহ করে ব্যবসা শুরু করতে হবে।

ব্যবসা কয় রকম হয় ??
ক) ট্রেডিশনাল ব্যবসা
খ) অনলাইন ব্যবসা

ট্রেডিশানাল বলতে আমি যে ব্যবসা বুজাতে চাইছি তা হলো দোকান , ফেরী করে কিছু বিক্রি করা, ইমপোর্ট করা, গার্মেন্টস ব্যবসা হতে পারে এধনের ব্যবসা আসলে মুলত সবাই করে থাকে । এখন এ রকম ব্যবসা শুরু করতে হলে কি দরকার
১। পুজি দরকার কারন টাকা  ব্যতীত এ ধরনের ব্যবসা শুরুর চিন্তাও করা যায়না।
২। পজিশন কোন নির্দিষ্ট স্থান ব্যতীত ও এ ব্যবসা শুরু করতে পারবেন ।
৩। সরকারী লাইসেন্স ইত্যাদি সকল ফরমালিটি রক্ষা করে শুরু করতে  হবে। এর পর হিসাব হবে লাভ লসের ।

অনলাই ব্যবসা বলতে আমি যা বুঝিয়েছি তা হলো ই কমার্স বর্তমানে খুব জনপ্রিয় একটি ব্যবসা । যা অনলাইন ভিত্তিক হয়ে থাকে । এ ব্যবসা করতেও উপরের সব কিছুই প্রয়োজন হয়।
তাহলে কি দাড়ালো পুজি ছাড়া কোন ব্যবসা শুরু করা একদম সম্ভব নয়।

এবার আসুন পুজি ছাড়া কিভাবে ব্যবসা আমরা করতে পারি সে নিয়ে  কিছু বলব  :
অনলাইন বা আ্উটসোসিং বর্তমানে একটি ভাল কাজ বলতে পারেন , কিন্তু এ কাজ করতে আপনাকে কোন এক বিষয়ের উপর ভাল দ্ক্ষতা অর্জন করতে হবে। নতুবা ফ্রিল্যাংসিং এ আপনি কাজ করতে পারবেন না।
আর একটি জনপ্রিয় কাজ হলো  এফিলিয়েট মার্কেটিং , আপনার একটি ওয়েব সাইট থাকলে আপনি এ কাজটি করতে পারেন। এজন্য আপনাকে অনলাইন মার্কেটিং সম্পর্কে একটু জানতে হবে।
 এফিলিয়েট কি যদি প্রশ্ন করেন তাহলে বলব এফিলিয়েট হলো  অন্য কোম্পানীর পন্য আপনি বিক্রি করে দিবেন। আসলে আমরা এ কাজটি ই অনেকে করি । এ ধরনের কোম্পানি অনেক আছে । যেমন এমাজন, এখানে আপনি একাউন্ট  করে তাদের পন্য বিক্রি করে দিতে পারলে আপনি কমিশন পাবেন । যত বিক্রি হবে  তত ই কমিশন পাবেন ।
আসুন মুল কথায় ফেরা যাক , কোন রকম টাকা ইনভেস্ট ব্যতী ত নিজের মত করে একটি ব্যবসা কিভবে শুরু করবেন

তাহলে আমাকে ফলো করুন  আমি এমন একটি কোম্পানীর কথা বলব যেখানে আপনি আপনার মত করে পন্য বিক্রি করে বিভিন্ন ভাবে ইনকাম করতে পারবেন ।

আপনাকে  আমার  ব্লগে আসার  এবং আমার লেখা ধর্য্য সহকাররে ধন্যবাদ  আমাদের কোম্পানীর নাম “ডিএক্সএন “ নিচে ওয়েব সাইট থেকে বিস্তারিত জানতে পারবেন। 

আমাদের মুলত ফুড সাপলিমেন্ট পন্য, যেমন, টুথপেষ্ট, সাবান, ফেউজওয়াশ, ম্যাসেজওয়েল  এবং কফি সহ অনেক রকম পন্য। যা মাশরুম দিয়ে একদম ক্যামিক্যাল মুক্ত ভাবে তৈরী। মানব দেহের জন্য রয়েছে েএর  নানাবিধ উপকারীতা, যা গুগুলে সারচ দিলে জানতে পারবেন। 

মার্কেটিং কিভাবে করবেন < দুই ভাবে অথবা আপনি যেভাবে চান করতে পারেন। তবে সাধারনত আমরা যেভাবে করে থাকি 
আমাদের পরিচিত  আত্বীয় স্বজন , বন্ধ বান্ধবদের মাঝে পন্য প্রচার করি িএবং বিক্রি করি আবার  ফেইজবুক সোসাল মিডিয়া ব্যবহার করে দেশ এবং বিদেশেও বিক্রি করে থাকি। 
যখন নিজের পরিচিতদের মাঝে বিক্রি করবেন তখন নগদ কমিশন পাবেনই  সাথে নির্দিষ্ঠ পরিমানে বিক্রির উপর  আলাদা কমিশন ও আছে।
 
আবার আপনি চাইলে নেটওয়ার্কের মার্কেটিং করতে পারেন  যেমন  আপনি কাউকে এই পন্য বিক্রি করার অফার দিতে পারেন , সে যদি বিক্রি করে  তাহলে ও আপনি একটি  কমিশন পাবেন। এ  ক্ষেত্রে একটি টিম গঠন করে ও মার্কেটিং করতে পারেন । এর সুবিধা হলো  আপনার মাধ্যমে যত লোক আসবে আর সেল করবে তত বেশি কোম্পানীর পন্য বিক্রি হবে আর আপনার কমিশন ও আস্তে আস্তে বাড়বে। আমাদের মতে আপনি যেভাবে করতে পারেন এটা আপনার মার্কেটিং যোগ্যতার উপর নির্ভর  করবে। পন্য এবং মার্কেটিং সম্পর্কে জানার জন্য ঢাকাসহ বিভিন্ন জেলা শহরে আমাদের  ট্রেনিং প্রোগ্রাম হয় আপনি আমাদের ডিলার বা এজেন্ট হলে ট্রেনিং নিতে পারবেন। 


 ই কমার্স যারা করতে চান তারা আমাদের পন্য সিপ্লে করতে পারবেন অর্ডার পেলেই মুল্য পরিশোধ করে পন্য পাঠাতে পারবেন । যদি আমারে মাধ্যমে মার্কেটিং করেন তাহলে কেবল মাত্র ৩০-৫০% মুল্য পরিশোধ করে আপনি আপনার কাষ্টমারকে পন্য পাঠাতে পারবেন  ক্যাশ অন ডেলিভারি। আপনি চাইলে নিজেও পন্য আগে  পাইকারী কিনে নিজের কাছেও রাখতে পারবেন ।


বাংলাদেশে প্রায় ১৭ বছর ব্যবসা করার পরও কোম্পানী সম্পর্কে অনেকেই জানেনা কারন আমাদের কোম্পানী ব্যক্তিগত বিজ্ঞাপনে পন্য সেল করে  , কোন মিডিয়া ব্যবহার করে না । তাই মানুষের মাঝে প্রচারের কাজ আপনাকেই করতে হবে। পন্যের গুনগত মান আগে জেনে নিতে হবে। সেটা গুগুল অথবা আমাদের ট্রেনিং থেকে অথবা আমার থেকেও জানতে পারবেন ।

ব্যবসাটি আপনি কয়টি দেশে করতে পারবেন  এখন পর্যন্ত প্রায় ৫০-৬০টি দেশে অনলাইন সোসাইল মিডিয়ার মাধ্যমে ব্যবসাটি করা যাবে। এ ক্ষেত্রে আপনার এক বন্ধ যদি সৌদি থেকে পন্য কিনে এবং সেখানে সে আবার পন্য সেল করে তার থেকেও কমিশন আপনি পাবেন। বিস্তারিত আমরা আপনাকে শিখিয়ে  দিব। তবে শুরুটা আমাদের দেশে হওয়াটােই ভাল । ভাল ভাবে না জেনে  বিদেশে ব্যবসা করা একটু কষ্ট হবে। 

ব্যবসাটি করতে কি প্রয়োজন , যেহেতু কোন রকম অগ্রিম টাকা পয়সার লেনদেন নেই তাই কোন প্রাকার রিক্স নেই । তাই কাজের আবেদন করতে হবে। 

 নিচের লিংকে গিয়ে নিউ ডিস্টিবিউটে গিয়ে আবেদন ফরম পুরন করতে হবে। সেখানে সব তথ্য সঠিক দিতে  হবে । অবশ্যই আপনার ১৮ বছর হতে হবে। যদি না হয় তাহলে প্রথমে আপনার বাব/মা/ভাই ১৮ বছর হয়েছে এমন কারো নামে করতে হবে। যে তথ্য আপনাকে দিতে হবে তা হল
নাম
জন্ম তারিখ
মোবাইল নম্বর
ভোটার আইডি নম্বর (পরে দিলেও হবে)
একটিভ ইমেইল নম্বর (কারন ইমেইল ওপেন করে একটিভ করতে হবে)
নমিনির নামা , সম্পর্ক
এবং আপনার পরিপুর্ন ঠিকানা 

যদি না করতে পারেন আমাকে সব তথ্য দিলে আমিও অনলাইন আবেদন করে দিব।  আবেদন করার পর সাইটে পন্য দেখা আর আপনার কমিশন দেখা ছাড়া তেমন কোন কাজ নেই । এখন আপনি পন্যের দাম জেনে গুগুল থেকে ছবি কারেকশন করে মার্কেটিং শুরু করতে পারেন।  বিস্তারিত  বা আপডেট জানতে আমার নিচে দেয়া পেইজে লাইক দিয়ে রাখুন । আমার ব্লগ ভিজিট করুন  । যদি আপনি আগ্রহী হন তবে একাউন্ট করতে পারেন । একাউন্ট করার সময় আমার স্পন্সর আইডি ব্যবহার করবেন । তাহলে আপনি আমার তত্তাবাধনে থাকবেন এবং আমি আপনাকে সকল  প্রকার সাহায্য করব।  

আমার  আইডি হল ৮১৮৬১৭৫৪৫
পন্য সম্পর্কে জানতে গুগুলে সার্চ করতে পারেন
বি:দ্র: পন্য ও মার্কেটিং সম্পর্কে ভিডিও এবং সরাসরি ট্রেনিং করানো হয়। গুগুলে সারচ করলে পন্য সম্পর্কে বিস্তারিত জানা জাবে। আমার পেইজে ও লাইক দিয়ে রাখতে পারেন,  ঘুরে আসতে পারেন আমার ব্লগও (কাজ চলছে)
 
 আরো যোগাযোগের জন্য  কল করুন  
মো: সাইফুর রহমান 
০১৭২৪৮৯৫৬৫১




No comments

Powered by Blogger.